ইতালি পার্লামেন্টে সন্তানকে বুকের দুধ খাওয়ালেন আইনপ্রণেতা

ইতালির পার্লামেন্টে অধিবেশন চলাকালীন দেশটির ইতিহাসে প্রথম কোনো শিশুর উপস্থিতির দেখা পেয়ছে সংসদ সদস্যরা।

বুধবার (৭ জুন) পার্লামেন্টের নিম্নকক্ষ চেম্বার অব ডেপুটিজের অধিবেশন চলার সময় আইনপ্রণেতা জিলদা স্পোরতিয়েলো তার ছেলে শিশু ফেদেরিকোকে বুকের দুধ খাইয়েছেন। এসময় অন্য আইনপ্রণেতারা তার এ পদক্ষেপকে করতালি দিয়ে স্বাগত জানান।

এর আগে গত অক্টোবরে ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে জর্জিয়া মেলোনি দেশটির সরকার পরিচালনার দায়িত্ব নেন। তবে তার সরকারের প্রায় দুই-তৃতীয়াংশ আইনপ্রণেতাই পুরুষ।

অনেক দেশে এটি সাধারণ বিষয় হলেও ঐতিহ্যগতভাবে পুরুষ আধিপত্যের দেশ ইতালির পার্লামেন্টে এ ঘটনা এবারই প্রথম দেখা গেল। 

গত বছরের নভেম্বরে সংসদীয় নীতিমালাবিষয়ক এক প্যানেল নারী আইনপ্রণেতাদের সন্তানসহ পার্লামেন্টে প্রবেশসহ এক বছর বয়স পর্যন্ত শিশুদের দুধ খাওয়ানোর অনুমতি দেওয়ার বিধান চালু করে সরকার।

পার্লামেন্টের নিম্নকক্ষের ভারপ্রাপ্ত স্পিকার জর্জো মুলে গতকালের অধিবেশনে সভাপতির দায়িত্বে ছিলেন। 

অধিবেশন চলাকালে এঘটনা প্রসঙ্গে জর্জো মুলে বলেন, এবারই প্রথম সব দলের সমর্থনে এমনটা ঘটল। ফ্রেদেরিকোর জন্য স্বাধীন, শান্তিপূর্ণ ও দীর্ঘজীবন কামনা করছি। এখন আমরা কিছুটা ধীরে কথা বলব।

প্রিক্রিয়ায় বামপন্থী দল ফাইভ স্টার মুভমেন্টের আইনপ্রণেতা স্পোরতিয়েলো বলেন, অনেক নারী সময়ের আগেই তাদের সন্তানকে বুকের দুধ খাওয়ানো বন্ধ করে দিচ্ছেন। এটা তারা ইচ্ছা করে করছেন তা নয়, বরং কাজে ফেরার জন্য তারা এ পথ বেছে নিতে বাধ্য হচ্ছেন।

উল্লেখ্য, দেশটির ফোরজা ইতালিয়া দলের বর্তমান সিনেটর লিসিয়া রোনজুলি ১৩ বছর আগে স্ট্রাসবুর্গে ইউরোপীয় পার্লামেন্টে তার মেয়েকে বুকের দুধ খাইয়ে ইতিহাসের জন্ম দিয়েছিলেন। সূত্র: হিন্দুস্তান টাইমস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //